কিউবি ওয়াইম‍্যাক্সের সাথে ৪৮ ঘন্টা

অনেক প্রতীক্ষার পর গত ৭ তারিখে অনেক কিউবি ওয়াইম‍্যাক্স এর সংযোগ পেলাম। গুলশানে গিয়েছিলাম ইউএসবি মডেম এর জন‍্য। কিন্তু দেখা গেল সেটা ম‍্যাক সাপোর্টেড না। ঝামেলায় পড়ে ভাবলাম বড় ডিভাইসটিই নেব। কিন্তু সেটি গুলশানে কোন দোকানে বড় ডিভাইসটি নাই। ইফতারীর আগে প্রায় ২ঘন্টায় গুলশান ১ থেকে বসুন্ধরায় আসলাম অন্তিকের এক পরিচিত ব‍্যক্তির কাছে। তিনি বড় ডিভাইসটি ম‍্যানেজ করে দিলেন, যদিও বাসায় এসে পরে দেখলাম সেটি পুরাতন। ফোন করলে জানাল সেটি পুরাতন নয় কিন্তু তবুও পরে পরিবর্তন করে দেবে। যাহোক, বাসায় এসে  অন্তিক ডিভাইসটি সেটাপ করে দিল। একটা চাঞ্চল‍্য ছিল মনে। অন্তিককে বিদায় দিয়েই বসে গেলাম কম্পিউটারে। আহা আহা! পেজ কি দ্রুত আসছে। স্পিডটেস্ট করে দেখলাম ০.৫ মেগাবিট পাওয়া যাচ্ছে। আর নিজেই ডাউনলোড করে দেখলাম ৫৫-৬০ পাচ্ছি।

প্রথম দিনই দেখলাম যে ডিএনএস রেজুলেশনে বেশি সময় লাগছে। তাই লোকাল ক‍্যাশিং সার্ভার সেটাপ করে নিলাম। এরপর ব্রাউজিং স্পিড কিছুটা বেড়ে গিয়েছিল। গতকাল পর্যন্ত ভাল পেয়েছিলাম। কিন্তু গতকাল দুপুরে কেন জানি স্পিড খুব কমে গিয়েছিল। ২৪-২৫ কিলো বাইটের বেশি পাচ্ছিলাম না। প্রায় ৭-৮ ঘন্টা এরকম ছিল। পরে আবার ঠিক হয়।

তবে বেশির ভাগ সময়ই মনে হচ্ছিল স্পিড বুঝি একই আছে, মানে গ্রামীনে যেরকম ব্রাউজিং স্পিড পাচ্ছিলাম সেরকম। কিন্তু আজকে আবার নারায়নগঞ্জ এলাম, এখানে তাদের কাভারেজ নাই! এখানে ব্রাউজিং করে দেখছি না আসলেই এর থেকে ভাল স্পিডে ব্রাউজিং করেছি গত দুদিন।

যদিও ধারণা নেই কিন্তু আসলে সমস‍্যাটা মনে হয় ওয়‍্যারলেস এর কারনে। কিঞ্চিত প্রতিবার ইনিশিয়েট করতেই মনে হয় কিছুটা সময় লাগে, যেটা কেবলে লাগে না। সেজন‍্যই ব্রাউজিং টা স্লো হয়ে যাচ্ছে। কিন্তু ডাউনলোড করার সময় বেশির ভাগ সময়ই ৫০+ পেয়েছি, যদিও ৫১২ কেবিপিএস এ ৬৪ কিলো বাইট পাওয়ার কথা।

আমি মোটামুটি সন্তুষ্টই। শুধু ১০০% আপটাইম পেলেই চলবে। যদিও হাসিন ভাইয়ের ব্লগ পড়ে সে ব‍্যাপারে কিছুটা ভীত।

তবে সমস‍্যার কথা হল আমার ইন্টারনেট ব‍্যয় অনেক বেড়ে গেল। কারণ আমি মাসের বেশ কিছুদিন নাখালপাড়ার বাসা থেকে বাহিরে থাকি। নারায়নগঞ্জ ছাড়াও প্রায়ই ঢাকার বাইরে যাই। কোথায় ই তো তাদের কাভারেজ নেই। তাই গ্রামীণ এর সংযোগটি রাখতেই হচ্ছে :(। সুতরাং, গ্রামীনের ১০০০ টাকার সাথে যোগ হল কিউবি’র ৫১২ কেবিপিএস সংযোগের খরচ। সুখের কথা হচ্ছে বিশেষ ব‍্যবস্থায় আমি তাদের মূল‍্যের উপর একটা ভাল ডিসকাউন্ট পেয়েছি। অন‍্যথায় আমার গলার কাঁটা হয়ে যেত।

সবশেষে কথা হল, আরও কয়েকমাস আমি এটা ব‍্যবহার করব। যদি দেখি ব্রাউজিং স্পিড ও আপটাইম ভাল তাহলে ব‍্যবহার করতে থাকব। অন‍্যথায় কেবল কানেকশন নেব। ওয়‍্যারলেস এর উপর আমি কিঞ্চিত মন উঠে গেছে ব্রাউজিং স্পিড এর কারণে।

কিউবির আরেকটি বড় সমস‍্যা হল একই কানেকশনে দুটো ডিভাইস কেনা যায় না। যেমন, আমি বলেছিলাম আমি বড় ডিভাইস (যেটাতে আলাদা পাওয়ার লাগে) এবং ইউএসবি দুটোই কিনতে চাই যাতে আমি বাড়ির বাহিরে ল‍্যাপটপে (পাওয়ার ছাড়াই) ব‍্যবহার করতে পারি। আর বাড়িতে বড়টা ব‍্যবহার করব কারণ ইউএসবি’তে নেটওয়ার্ক তত শক্তিশালী হয় না বলে শুনলাম। কিন্তু তারা বলছে সেজন‍্য নাকি আমাকে দুটো কানেকশন নিতে হবে :(। আজব!